Dakhinadarpon কালিগঞ্জের নলতায় দেশের বৃহত্তম ইফতার মাহফিল – Dakhinadarpon
Image

বৃহস্পতিবার || ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ || ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

no posts Have

কালিগঞ্জের নলতায় দেশের বৃহত্তম ইফতার মাহফিল

প্রকাশিতঃ ৩১ মার্চ ২০২৩, শুক্র, ১১:৪৫ অপরাহ্ণ । পঠিত হয়েছে ২২৫ বার।

কালিগঞ্জের নলতায় দেশের বৃহত্তম ইফতার মাহফিল

কালিগঞ্জের নলতায় দেশের বৃহত্তম ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছরের ন্যায় এবছরও বৃহত্তম এই ইফতার মাহফিল অনুষ্ঠিত হচ্ছে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা শরীফের হজরত খানবাহাদুর আহছানউল্লা (রহ.) এঁর মাজার প্রাঙ্গণে। নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের ব্যবস্থাপনায় এ ইফতার মাহফিলের আয়োজন করা হচ্ছে। প্রতিদিন এখানে সাড়ে চার থেকে পাঁচ হাজার রোজাদার একত্রে বসে ইফতার করছেন। সওয়াব হাসিলের জন্য ও বড় ইফতার মাহফিলে শরিক হতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইফতারের উদ্দেশ্যে নলতায় ছুটে আসেন রোজাদাররা। ধনী, গরিব নির্বিশিষে সকল মানুষ ভেদাভেদ ভুলে এক কাতারে বসে সকলে ইফতার করেন।

নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন অফিসের হিসাব রক্ষক এবাদুল হক বলেন, খাঁন বাহাদুর আহ্ছানউল্লা (রহ.) ১৯৩৫ সালে নিজের হাতে নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশন প্রতিষ্ঠা করেন। মিশন প্রতিষ্ঠা করার পর তিনি নিজেই প্রতি বছর রমজান মাসব্যাপী এ ইফতার মাহফিলের আয়োজন করতেন। পরবর্তী সময়ে এই ইফতার মাহফিলের পরিধি বেড়ে যায়।

১৯৫০ সাল থেকে শুরু করে প্রতিবছর বিশাল টিনের ছাউনি নির্মাণ করে রমজানে ইফতারের আয়োজন করে আসছে নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশন। ইফতার মাহফিলে সকলে একত্রে বসার জন্য আহছানউল্লা (রহ.) এঁর মাজার প্রাঙ্গনে প্রায় ২৫ লাখ টাকা ব্যায়ে বিশাল টিনের ছাউনি নির্মান করা হয়। ইফতার সামগ্রী বিতরণের জন্য রয়েছে শতাধিক স্বেচ্ছাসেবক। ইফতারের তালিকায় রয়েছে ফিরনি, ডিম, চিড়া, ছোলা ভূনা, খেজুর, সিঙ্গাড়া ও কলা। প্রতিদিন ১৬ মন দুধের ফিরনি তৈরি করা হয় এখানে। রোজাদারদের জন্য প্রতিদিন প্রায় সাড়ে পাঁচ হাজার প্লেটে ইফতার প্রস্তুত করা হয়। এছাড়াও নলতা শরীফের আশপাশের এলাকার মসজিদ ও বাড়িতে পৌঁছে দেয়া হয় এক থেকে দেড় হাজার রোজাদারের ইফতার। রয়েছে পানি পানের বিশেষ ব্যবস্থা। ইফতার বাবদ প্রতিদিন প্রায় ২ লক্ষ ৪০ হাজার টাকা ব্যয় হয়। দেশ বিদেশের ভক্তগণ যৌথভাবে এই ইফতারের অর্থ যোগান দিয়ে যাচ্ছে। ইফতারের আগে প্রতিদিন ধর্মপ্রান মুসল্লিরা দেশ ও জাতির কল্যাণে বিশেষ মোনাজাতে অংশ নেন। ইফতার শেষে এই প্রাঙ্গনেই মাগরিবের নামাজ আদায় করা হয়।

এ জাতীয় আরো সংবাদ

কালিগঞ্জের উকশায় লক্ষ দর্শকের উপস্থিতিতে ঘৌড়দৌড়

প্রকাশিতঃ ২৫ মে ২০২৪, শনি, ৭:৪৮ অপরাহ্ণ

দেশকে অন্ধকারের দিকে ঠেলে দিতে না চাইলে আবারও নৌকায়...

প্রকাশিতঃ ২৩ সেপ্টেম্বর ২০২৩, শনি, ৬:৪৯ অপরাহ্ণ

কালিগঞ্জে পুষকৃত বাগদা চিংড়ি বিনষ্টঃ যুবকের ১৫ দিনের জেল

প্রকাশিতঃ ১৮ সেপ্টেম্বর ২০২৩, সোম, ১০:১৯ অপরাহ্ণ

নলতার চার শিক্ষককে জেল গেটে জিজ্ঞাসাবাদের অনুমতি

প্রকাশিতঃ ২৬ জুলাই ২০২৩, বুধ, ১২:৫৮ পূর্বাহ্ণ

সাতক্ষীরায় আনুষ্ঠানিকভাবে শুরু হলো হিমসাগর আম সংগ্রহ

প্রকাশিতঃ ১০ মে ২০২৩, বুধ, ১১:৪১ অপরাহ্ণ

সাতক্ষীরার কালিগঞ্জে নদীতে মাছ ধরতে যেয়ে জেলের মৃত্যু

প্রকাশিতঃ ১৬ এপ্রিল ২০২৩, রবি, ১২:৪৯ পূর্বাহ্ণ

কালিগঞ্জের নলতায় দেশের বৃহত্তম ইফতার মাহফিল

প্রকাশিতঃ ৩১ মার্চ ২০২৩, শুক্র, ১১:৪৫ অপরাহ্ণ