Dakhinadarpon সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসবে বক্তারা ‘আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম সবসময় সরব থেকেছে’ – Dakhinadarpon
Image

বৃহস্পতিবার || ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ || ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

no posts Have

সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসবে বক্তারা ‘আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম সবসময় সরব থেকেছে’

প্রকাশিতঃ ২৪ ডিসেম্বর ২০২৩, রবি, ১২:৪১ পূর্বাহ্ণ । পঠিত হয়েছে ৯২ বার।

সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসবে বক্তারা ‘আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম সবসময় সরব থেকেছে’

“আগ্রাসনের বিরুদ্ধে কবিতা” এই স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় উনিশতম কবিতা উৎসব ২০২৩ অনুষ্ঠিত হয়ে়ছে। শুক্রবার সকাল ৯ টায় সাতক্ষীরা কবিতা পরিষদের আয়োজনে সাতক্ষীরা কেন্দ্রীয়় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ কবিতা উৎসব অনুষ্ঠিত হয়।
কবিতা পরিষদ সাতক্ষীরা’র সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্জ নজরুল ইসলাম। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন, যশোর মাইকেল মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন, দৈনিক আমাদের সময় এর সাহিত্য সম্পাদক কবি অদ্বৈত মারুত, ভারতের বাচিকশিল্পী অরবিন্দ ঘোষ, অধ্যাপক আব্দুল হামিদ, ড. মো. সিহাবউদ্দীন, কবি কিশোরী মোহন সরকার, কবি শুভ্র আহমেদ, নাজমুন নাহার প্রমুখ।
অনুষ্ঠানে শোক প্রস্তাব পাঠ করেন, কবি হেলাল সালাহউদ্দীন, ঘোষনাপত্র পাঠ করেন দিলীপ কুমার দিব্যানন্দ।
উনিশতম কবিতা উৎসবে প্রতিবছরের ন্যায় এবারও বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরুপ পাঁচজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হয়। তারা হলেন, কবিতায় ইমরোজ সোহেল ও অদ্বৈত মারুত, সঙ্গীতে জি এম জাকির হোসেন, ছড়া ও সাহিত্যে আবুল হোসেন আজাদ এবং প্রতিষ্ঠানের মধ্যে সমাজসেবায় অবদান রাখায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন।
অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলা ভাষা ও সাহিত্য বিকাশে কবিতা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সমাজে সব ধরনের আগ্রাসানের বিরুদ্ধে কবিদের কলম বরাবরই সরব থেকেছে। তিনি আরও বলেন, অসাম্প্রদায়ি়ক ও সমাজ বিনির্মাণ, সংস্কৃতি বিকাশে কবিতা অনুপ্রেরণা যোগায়। তিনি আরো বলেন, বাঙ্গালী সমাজ, কবিসমাজ নানাভাবে কবিতা লিখে, প্রবন্ধ লিখে আগ্রাসনের প্রতিবাদ জানিয়েছে।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিরিন সাদী রচিত ‘বিশ^শ্রষ্টা ও কাব্য¯্রষ্টা’ আমার ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন, পার্থ প্রতীম দাশ, কবি শুভ্র আহমেদ, কবি স. ম তুহিন, কবি বাবুল আনোয়ার, তৌফিক আহমেদ প্রমূখ।
অনষ্ঠানের শেষ পর্বে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ৫০জন কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন। তাদের মধ্যে কবি অদ্বৈত মারুত, ভারত থেকে আগত কবি অরবিন্দু ঘোষ, কবি খসরু পারভেজ, লিটন খান, সুরাইয়া ইয়াসমিন, নাবাতা ইস্পাহানী, মনিরুজ্জামান ছট্টু, আশেক মেহদেী, আলী সোহরাব, মিল্টন সানা, লামইয়া মার্জান, প্রশান্ত রায় অন্যতম।
তিন পর্বে আয়োজিত সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, কবিতা পরিষদ সাতক্ষীরার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল,  শুকুমার দাশ বাচ্চু, কবি কাজী গুলশান আরা ও প্রভাষক মাসুদুর রহমান ।

এ জাতীয় আরো সংবাদ

ডুমুরিয়ায় বাস-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত-২

প্রকাশিতঃ ৯ জুন ২০২৪, রবি, ১১:৫৫ অপরাহ্ণ

সুন্দরবনে কুমিরের আক্রমনে মৌয়ালের মৃত্যু

প্রকাশিতঃ ৯ জুন ২০২৪, রবি, ১২:১০ পূর্বাহ্ণ

সাতক্ষীরার কলারোয়ায় নির্বাচনী সহিংসতা সৃষ্টির অভিযোগে আটক-৪

প্রকাশিতঃ ২৯ মে ২০২৪, বুধ, ৩:১৩ অপরাহ্ণ

কালিগঞ্জের উকশায় লক্ষ দর্শকের উপস্থিতিতে ঘৌড়দৌড়

প্রকাশিতঃ ২৫ মে ২০২৪, শনি, ৭:৪৮ অপরাহ্ণ

সাতক্ষীরায় অস্ত্রের মুখে জিম্মি করে দুর্ধর্ষ ডাকাতি

প্রকাশিতঃ ১০ মে ২০২৪, শুক্র, ৫:৫৪ অপরাহ্ণ

সাতক্ষীরায় ভ্রাম্যমান আদালতে ১৭বস্তা সরকারী চাল উদ্ধার ৩০ হাজার...

প্রকাশিতঃ ৩১ মার্চ ২০২৪, রবি, ১১:৫১ অপরাহ্ণ

সাতক্ষীরায় তালায় চাকুরি না হওয়ায় টাকা ফেরৎ চাওয়ায় বিদ্যালয়ে...

প্রকাশিতঃ ১৭ মার্চ ২০২৪, রবি, ১১:৫৮ অপরাহ্ণ