Dakhinadarpon সাতক্ষীরায় আম ভাঙা শুরু – Dakhinadarpon
Image

শনিবার || ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ || ৩রা জুন, ২০২৩ খ্রিস্টাব্দ || ১২ই জিলকদ, ১৪৪৪ হিজরি

no posts Have

সাতক্ষীরায় আম ভাঙা শুরু

প্রকাশিতঃ ৫ মে ২০২৩, শুক্র, ৩:৪৫ অপরাহ্ণ । পঠিত হয়েছে ২৭ বার।

সাতক্ষীরায় আম ভাঙা শুরু

অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আজ (শুক্রবার) সাতক্ষীরায় আম ভাঙা শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টায় শহর উপকণ্ঠের কুখরালি মোকছেদ আলীর বাগানের আম ভাঙার মধ্যদিয়ে কার্যক্রম শুরু হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সদর কৃষি কর্মকর্তাসহ আম বাগানের মালিকরা উপস্থিত ছিলেন। কর্মকর্তারা বলেন, কৃষকদের স্বার্থে আগামীতে আরো সর্তকতার সাথে আম ভাঙার দিনক্ষণ নির্ধারণ করা হবে।

সুত্র জানায়, সাতক্ষীরায় এবার প্রায় ৪ হাজার হেক্টর জমিতে আমের লক্ষমাত্রা ধরা হয়েছে ৪৫ হাজার ৫শ মেট্রিক টন। বিশেষজ্ঞদের মাতে সমুদ্র পৃষ্টের খুব নিকটের জেলা হওয়ার কারণে এখানে শীতকাল আগে চলে যায় এবং দেশের অন্যান্য স্থানের চেয়ে মৌসুমী বায়ু প্রবাহের তারতম্য ঘটে। ফলে দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোর চেয়ে সাতক্ষীরা জেলার আম অন্তত ৩ সপ্তাহ আগে পাকে। তাছাড়া এক এক গাছের আম পাকার সময়ও ভিন্ন ভিন্ন। কিন্তু জেলা প্রশাসনের নির্ধরিত ক্যালেন্ডারের কারনে আম চাষীরা ব্যাপক ক্ষতির মুখে পড়ে। ফলে প্রশাসন আম ক্যালেন্ডার ৭দিন পিছিয়ে আজ থেকে আম ভাঙার দিন নির্ধারণ করে। এরআগে আম পাড়ায় তা কথিত রাসায়নিক মিশ্রণের অভিযোগে জেলায় কয়েক শত টন আম বিনষ্ট করে প্রশাসন।

জেলায় মাঠ পর্যায়ের আম চাষীদের দাবী আগামীতে আম ক্যালেন্ডার আরো আগে এনে কৃষকদের সহয়তা করা। তা না হলে জেলার চাষীরা যেমন ক্ষতির মুখে পড়ছে, তেমনি সুনাম ধরে রাখা সম্ভব হবেনা। জেলার নাগরিক সমাজ এই ধরনের ক্যালেন্ডার প্রকাশ না করে বরং অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানায়।

সাতক্ষীরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মনির হোসেন জানান, এবছর ৪হাজার ১৩৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। জেলায় আমের সুনাম ধরে রাখতে কৃষকদের সার্বিক সহয়তায় কাজ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শেখ মইনুল ইসলাম মইন বলেন, কৃষকদের ক্ষতি এড়াতে আম ক্যালেন্ডার পরিবর্তন করে এগিয়ে আনা হয়েছে। ইতোমধ্যে দুইশ মেট্রিক টন হিমসাগর আম রপ্তানির আদেশ পাওয়া গেছে বলে জানান তিনি।

 

এ জাতীয় আরো সংবাদ

অবশেষে বদনাম থেকে অব্যহতি পেলেন সাতক্ষীরার শিক্ষক আব্দুস সবুর

প্রকাশিতঃ ২৬ মে ২০২৩, শুক্র, ১১:১৪ অপরাহ্ণ

তালায় একইদিনে ৩জনের বিবাহে নিষেধাজ্ঞা জারি

প্রকাশিতঃ ১৬ মে ২০২৩, মঙ্গল, ১:৪১ পূর্বাহ্ণ

সাতক্ষীরায় আনুষ্ঠানিকভাবে শুরু হলো হিমসাগর আম সংগ্রহ

প্রকাশিতঃ ১০ মে ২০২৩, বুধ, ১১:৪১ অপরাহ্ণ

সাতক্ষীরায় আম ভাঙা শুরু

প্রকাশিতঃ ৫ মে ২০২৩, শুক্র, ৩:৪৫ অপরাহ্ণ

বজ্রপাতে গৃহবধুর মৃত্যু

প্রকাশিতঃ ৩ মে ২০২৩, বুধ, ১১:১০ অপরাহ্ণ

তীব্র তাপদাহে সাতক্ষীরায় ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা

প্রকাশিতঃ ১৯ এপ্রিল ২০২৩, বুধ, ৪:১৬ অপরাহ্ণ

সাতক্ষীরার কালিগঞ্জে নদীতে মাছ ধরতে যেয়ে জেলের মৃত্যু

প্রকাশিতঃ ১৬ এপ্রিল ২০২৩, রবি, ১২:৪৯ পূর্বাহ্ণ