Dakhinadarpon নারী ফুটবলারদের ‘তিনদিনের বিক্ষোভ’ নিয়ে যা বললেন বাফুফে প্রেসিডেন্ট – Dakhinadarpon
Image

বৃহস্পতিবার || ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ || ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি

no posts Have

নারী ফুটবলারদের ‘তিনদিনের বিক্ষোভ’ নিয়ে যা বললেন বাফুফে প্রেসিডেন্ট

প্রকাশিতঃ ৩ এপ্রিল ২০২৩, সোম, ১১:৩৫ অপরাহ্ণ । পঠিত হয়েছে ২১৮ বার।

নারী ফুটবলারদের ‘তিনদিনের বিক্ষোভ’ নিয়ে যা বললেন বাফুফে প্রেসিডেন্ট

বাংলাদেশের নারী ফুটবলাররা বেতন বৃদ্ধি, বুট এবং অন্যান্য সরঞ্জামের মান বাড়ানো, বোনাস ও ম্যাচ ফি এবং ক্যাম্পের খাবারের মান বাড়ানোর জন্য তিনদিন অনুশীলন বন্ধ রেখেছে বলে বলছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন।

এই বিরোধ এমন সময় দেখা দিলো যখন ‘আর্থিক অভাবের’ কারণ দেখিয়ে অলিম্পিক বাছাই পর্ব খেলার জন্য বাংলাদেশ নারী ফুটবল দলের মিয়ানমার সফর বাতিল করা হয়েছে। এনিয়ে নারী ফুটবলারদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ নারী ফুটবল দলের এক সদস্য বলেন, “খারাপ লাগার কথাই তো তাই না? এমন একটা টুর্নামেন্ট, এমন একটা সুযোগ হাতছাড়া হলে যেকারওই খারাপ লাগবে। ”

বাংলাদেশ নারী ফুটবল দলের অলিম্পিক বাছাইপর্বের জন্য মিয়ানমার সফর বাতিল হওয়ায় নিজের আফসোসের কথা বলছিলেন বাংলাদেশ নারী ফুটবল দলের এই সদস্য।

কিন্তু তিনি কথিত ওই তিনদিনের অনুশীলন বন্ধ নিয়ে প্রথমে কথা বলতে রাজি হননি। কিন্তু পরে নাম না প্রকাশের শর্তে তিনি বলেন, “কেন এমন হলো তা আমরা জানিনা। কিন্তু এটা একটা আফসোসের বিষয়, এমন একটা টুর্নামেন্টে খেলার জন্য আমরা এতো বছর ধরে পরিশ্রম করছি।”

৫ই এপ্রিল থেকে মিয়ানমারে শুরু হচ্ছে অলিম্পিকের নারী ফুটবলের এশিয়ান অঞ্চলের বাছাইপর্ব, যেখানে বাংলাদেশ ফুটবল দলের খেলার কথা ছিল।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোহাম্মদ সালাউদ্দিন আজ (সোমবার) এক সংবাদ সম্মেলন ডাকেন, যেখানে তিনি বলেন, “নারী ফুটবল দলকে আর্থিক কারণেই মিয়ানমার সফরে পাঠাতে পারিনি।”

তিনি বলেন, বাফুফের খরচ বছরে কম করে হলেও ৬০ কোটি টাকা, কিন্তু রয়েছে ৩০ কোটির মতো।

বাংলাদেশ নারী ফুটবল দল চলতি মাসের ২৪ তারিখ এশিয়ান ফুটবল কনফেডারেশনস – এফসি বাছাইপর্বে খেলতে সিঙ্গাপুর যাবে, তবে তার খরচ আসবে এএফসির তহবিল থেকে।

কাজী সালাউদ্দিন বলেন, “আমি ভেবেছিলাম নিশ্চয়ই অলিম্পিক কমিটি এটার (বাছাই পর্বে সফরের খরচ) ফাইনান্স করবে, কিন্তু পরে জানা গেলো অলিম্পিক কমিটি থেকে কোনও আর্থিক সহায়তা পাওয়া যাবে না।”

মিয়ানমার সফর বাতিলের সিদ্ধান্তের পরপরই নারী ফুটবলাররা কিছু দাবি-দাওয়া নিয়ে আসেন বাফুফে প্রেসিডেন্টের কাছে, যার মধ্যে তিনি উল্লেখ করেন, “স্যালারি চেয়েছে ৫ গুণ বাড়াতে, বুট চেয়েছে, ম্যাচ ফি ও বোনাস চেয়েছে খাবারের মান আরও ভালো চেয়েছে”।

পাঁচগুণ বেতন বাড়ানো বাদে বাকিগুলো যৌক্তিক বলে মনে করছেন, বাফুফে সভাপতি।

তিনি মতিঝিলের বাফুফে কার্যালয়ে আজ বলেন, “আমি চেষ্টা করছি, আমি দ্বিগুণ বেতন দেব।”

নারী ফুটবল দলের সদস্যদের অনুশীলন করা বন্ধ রাখার কথা জানানোর সময় মি. সালাহউদ্দিনের কন্ঠে ক্রোধ ছিল স্পষ্ট। খেলোয়াড়দের উদ্দেশ্য করে তিনি বলেন, “অনুশীলন বন্ধ হলে তোমাদেরই ক্ষতি হবে।”

তার কথায়, “তারা (নারী ফুটবল দলের সদস্যরা) আসলে সঠিক মানসিক অবস্থায় নেই”বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগও সম্প্রতি গণমাধ্যমে বলেছিলেন, “দল পাঠাতে বাফুফের হাতে প্রয়োজনীয় অর্থ নেই তাই যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে আর্থিক সহায়তা চেয়েছিল বাফুফে, কিন্তু সেখানে পর্যাপ্ত সাড়া পাইনি।”

গত বছরের সেপ্টেম্বর মাসে সাফ চ্যাম্পিয়ন হওয়ার পর বাংলাদেশের নারী ফুটবল নিয়ে যে আশা দেখা গিয়েছিল তা অনেকটাই নষ্ট হয়েছে বলে মনে করেন বাংলাদেশের সাবেক ফুটবলার ও ফুটবল লেখক রাশেদুল ইসলাম।

“আমরা যদি ছয় মাস আগের কথা চিন্তা করি তাহলে আমরা দক্ষিণ এশিয়ার সেরা, আমাদের সুযোগ ছিল এবারে দক্ষিণ এশিয়ার বাইরে যাওয়ার, সেটা অলিম্পিক বাছাই পর্ব, এখানে গেলে বোঝা যেত বাংলাদেশ দলের শক্তিমত্তা কোন লেভেলে,” বলছিলেন মি. ইসলাম।

অলিম্পিক বাছাই পর্বে না খেলার সিদ্ধান্তা বাংলাদেশের নারী ফুটবলের জন্য একটা নেতিবাচক উদাহরণ বলেই মনে করছেন সাবেক এই ফুটবলার।

তিনি মনে করেন এই ফুটবলাররা এই ফেডারেশনের জন্য শতভাগ দিয়ে খেলবে কিনা সেই প্রশ্নও এখন উঠতে পারে, “এই টুর্নামেন্টটার জন্য ফুটবলাররা প্রস্তুত ছিল, শুধু টাকার জন্য খেলতে না পারা তাদের জন্য একটা মানসিক ধাক্কা।”

এ জাতীয় আরো সংবাদ

ফিলিস্তিন ফুটবল দল এখন ঢাকায়

প্রকাশিতঃ ১ এপ্রিল ২০২৪, সোম, ১২:০৫ পূর্বাহ্ণ

শক্তিশালী ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিতঃ ৬ মার্চ ২০২৪, বুধ, ১২:৩২ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশের মেয়েরা

প্রকাশিতঃ ২৪ জানুয়ারি ২০২৪, বুধ, ১০:২৮ অপরাহ্ণ

ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিতঃ ১৬ ডিসেম্বর ২০২৩, শনি, ১২:২০ পূর্বাহ্ণ

এবিজি বসুন্ধরা বিজয় দিবস গলফের বর্ণিল উদ্বোধন

প্রকাশিতঃ ১৪ ডিসেম্বর ২০২৩, বৃহঃ, ১১:২৩ অপরাহ্ণ

মাঠে-গ্যালারিতে উত্তাপ, যা বললেন মেসি

প্রকাশিতঃ ২২ নভেম্বর ২০২৩, বুধ, ৮:৩৫ অপরাহ্ণ

জিতলো ভারত, টিকিট পেলো বাংলাদেশ

প্রকাশিতঃ ১৩ নভেম্বর ২০২৩, সোম, ১২:০৯ পূর্বাহ্ণ